Tuesday 17 June 2014

যাক ঝামেলা মিটে গেল

ঝামেলা আর কার ই বা ভালো লাগে? ওটা মিটিয়ে ফেলতে আমরা সবাই ভালোবাসি। কিন্তু ঝামেলা তো আর আমাদের মর্জি মত চলবে না যে মেটাতে চাইলেই মিটে যাবে। তাও আমরা যে যার সাধ্য মত চেষ্টা করি।  তবে আমার বাবার মত ঝামেলা মিটিয়ে ফেলতে কেউ পারবে না। এ আমি ২০০% হলফ করে বলতে পারি। আমার বাবা দৈনন্দিন সমস্ত কাজ কেই ঝামেলা বলে থাকেন। মানে ধরুন, একদিন সকালে বাবা কে বাজার করতে হবে, জেঠুমনির বাড়ি গিয়ে জেঠুমনির সাথে দেখা করে আসতে হবে, ব্যাঙ্ক এ যেতে হবে এবং  সৌমেনদার দোকানে কোনো কিছু একটা ফোটো - কপি করতে হবে এবং মাঝে একবার আমাকে প্রাত্যহিক ফোনটা করতে হবে।  তো এই চারটি কাজ সম্পন্ন করতে গিয়ে দেখা গেল বাবা সকাল আট টায়  বাড়ি থেকে বেরোলেন। প্রথমেই জেঠুমনি তারপরেই বাজার। এসব সেরে বাড়ি ফিরে দেখা গেল সকল ১০ টা।  ততক্ষণে অন্তত মা কে চার বার বলা হয়ে গেছে যে- "১০ টা বেজে গেল তাড়াতাড়ি টিফিন দাও আজ আবার ব্যাঙ্ক এর 'ঝামেলা' আছে। বাজারের ঝামেলাটা মিটল। ১০টা বেজে গেল এখনো সৌমেন দোকান খোলেনি। ঐকাজ টা রয়ে গেল" (দোকানটি ব্যাঙ্ক, ইলেকট্রিক অফিস এবং স্কুল চত্বরে যার কোনটির ই সকাল ১০ টার আগে খোলার কথা নয়। এবং সৌমেনদা ও তাই আমার বাবার কথা ভেবে সকাল আট তে দোকান খুলে মাছি তাড়াতে চায় নি আর কি)। এবং আরো জরুরী বিষয় টা হলো দোকানটি ব্যাঙ্ক এর ঠিক নিচেই।মানে আমাকে আপনাকে ব্যাঙ্ক এবং ফোটো - কপি র জন্য আলাদা আলাদা ভাবে বেরোতে হবেনা। কিন্তু আমার বাবাকে সকালের কাজের লিস্ট এর পাসে টিক দেবার জন্য মানে ওই ঝামেলাটা মেটাবার জন্য সকাল থেকে বার তিনেক ওই দোকানের দিকে যেতে হবে। এর মধ্যে রয়ে গেল আমায় ফোন করা। "মুন্নি কে ফোনটা করেছ?" এর উত্তরে মা হয়ত বলল দাঁড়াও করব সাড়ে দশটা  নাগাদ, তো বাবা তখুনি ফোনের ঝামেলাটা মিটিয়ে দেবেন। আমি বা মা যদি বলি "কিগো তুমি আমাকে/মুন্নিকে ফোন করাটাকেও ঝামেলা বলছ?" তখন একগাল হেসে বলবেন না মানে ওই আর কি। ব্যাঙ্ক এ যাব তো তাই ফোনটা করে নিলাম (ব্যাঙ্ক থেকে এসে ধীরে সুস্থে ফোনটা করলেও কিন্তু আমায় পাওয়া যেত।  কিন্তু ততক্ষণে তো দুপুর হয়ে যেত সকালের লিস্ট এ ফোন করাটা ছিল। তো একটা ঝামেলা তে টিক মারা যেত না যে!)।
বাবার ঝামেলা মেটানোর অজস্র উদাহরণ এর কয়েকটা দেবার লোভ সামলাতে পারছিনা। বাবা তার একমাত্র মেয়ে মানে আমার বিয়ের বৌভাতে কন্যাযাত্রী নিয়ে চলেছেন। দাঁড়ান একটু প্রত্যক্ষদর্শীর জবান এ বলি। আমার ঝুমরোদা আর বাবার ঝুমরো, বাবার সাথে ঝুমরোদার সম্পর্কটা দাদা-ভাই এর। মানে ঝুমরোদা মা বাবা কে যথাক্রমে বৌদি ও দাদা বলে ডাকে (তা সত্বেও আমি কেন তাঁকে দাদা বলি, কাকা বলি না এটার ইতিহাস আমার কাছে পরিস্কার নয়)। তো এই ঝুমরোদা তিনদিন অক্লান্ত পরিশ্রমের পর বাবার পাশে বসে চলেছে। পরে আমায় বলেছে  "আমি কোথায় ভাবলাম তিনদিন প্রচুর খাটাখাটনির পর এই দেড়ঘন্টা বাসে বসে একটু ঘুমিয়ে নোবো, আর ছোড়দা (মানে বাবা) উঠেই বসে বসে একের পর এক ফোন করতে করতে চলেছে।  বলে অশোকবাবু কে এটা বলে দেই। গোপালবাবু কেও বলি আমরা স্টার্ট করেছি। পিনাকী কেও একবার জানিয়ে দি যে অশোক বাবু আর গোপালবাবু কে জানানো হয়ে গেছে। ইত্যাদি ইত্যাদি। এককথায় সমস্ত ফোনের ঝামেলা মেটাতে মেটাতে চলেছে। আমি তো শেষকালে ধুত্তেরি বলে পিছনের সিট এ গিয়ে বসলাম।"
এহেন আমার প্রিয় বাবা ২০১৪ এর লোকসভা নির্বাচন এর দিন (মানে আমাদের বুথে যেদিন ভোট ছিল) সেদিন দুপুরে পিনাকীর সাথে কথা বলছেন। আমি কথোপকথন টা যথাসম্ভব হুবহু তুলে দেবার চেষ্টা করছি।
পিনাকী : কাকু কাল খেলা দেখেছেন (আইপিএল চলছিল)?
বাবা: না গো আমি কাল দেখিনি রাত হয়ে যাচ্ছিল তো। আজ ভোর ভোর ওঠার ছিল।
পিনাকী: কেন আপনার কোথাও যাবার ছিল নাকি আজ?
বাবা: না না ভোট ছিল না আজ আমাদের এখানে।
পিনাকী: মানে! কটায় ভোট দিতে গেছেন?
বাবা: (খুব দু:খিত গলায়) সাড়ে পাঁচটা। তাও আমার আগে একজন লাইন এ ছিল। 
বুথ (পিনাকী র কথায় 'ভোটের দোকান') ৭ টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত খোলা ছিল সেদিন। তার জন্য খেলা মিস করার কারণ টা বাবাই বলতে পারবে।কথোপকথন টা শুনে হো হো করে হেসেছিলাম মনে আছে। তাও সেকেন্ড হয়ে গেলে বাবা? যিনি ফার্স্ট হলেন তিনি বোধহয় আরো বড় ঝামেলা মেটনদার। তাঁর কোনো ছেলে বা মেয়ে আছে কি? তিনি কি ব্লগ লেখেন? নাকি তিনি ওসব ঝামেলায় থাকেন না? এইসব কূট প্রশ্ন জেগেছিল মনের মধ্যে। 
আর একটি অত্যন্ত সাধারণ ঝামেলা মেটানোর কথা দিয়ে শেষ করব। ধরুন আমি আর বাবা দুজনে দুদিক থেকে এসে কোথাও দেখা করে কোথাও একটা যাব। আমি সবসময় বাবাকে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পরের সময় রঁদেভু টাইম বলি। মানে বিকেল ৫ টায় পয়েন্ট এ পৌছাতে হলে আমি বলি যে তুমি ৫:৪৫ থেকে ৬ টায় পৌছালেই হবে।  কারণ আমি জানি মাকে "টিকিট-ফিকিট কাটার ঝামেলা আছে বুঝলে, একটু আগে বেরোনো ভালো"- এইসব বলে টলে টার্গেট ট্রেন এর অন্ত্যত দুটো তিনটে ট্রেন আগে উঠে আমার বাবা ঠিক সাড়ে তিনটে নাগাদ পৌঁছে যাবেন ই।

...............belated HAPPY FATHER'S DAY বাবা.....................

3 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. আমার বাবা আবার ঝামেলা তৈরী করতে ভীষণ পছন্দ করেন। বাড়ির উঠোনটা সুন্দর অবস্থায় আছে, কিন্তু যদি দেখা যায় যে বাবা একমনে উঠোনটার দিকে তাকিয়ে আছেন, তাহলে বুঝে নিতে হবে যে ঝামেলা 'আসিতেছে'। সাজানো উঠোনকে খুঁড়ে ফেলে আবার নতুন করে সাজানো হবে। এবং বাড়িসুদ্ধ সবাইকে নানাভাবে তাঁকে সাহায্য করতে হবে। চাও বা না চাও। এরকম উদাহরণ প্রচুর।

    ReplyDelete
    Replies
    1. হা হা তার কিছু কিছু তো আমি জানিই

      Delete